top of page

সবাইকে ঈদ এর শুভেচ্ছা। ঈদ মোবারাক।

২০১৩ সালের ২৯শে জুলাই আমি আমেরিকা এসেছিলাম। দেশ যখন ছেড়েছিলাম তখন রমজান মাস ছিল। যতটুকু মনে আছে, ২২ শে রমজান ২০১৩, আমি দেশ থেকে রওনা দিয়েছিলাম। আমেরিকা যখন এসে পৌঁছেছিলাম, তখন ছিল ২৩ শে রমজান। আমার টোটাল ভ্রমণ ঘণ্টা ছিল ৪৮। মার্কিন যুক্তরাষ্ট্র, বাংলাদেশ থেকে ১১-১৪ ঘণ্টা পিছিয়ে ( ইউ এস এ তে ৫টা টাইম জোন )। ২৮ তারিখ রওনা দিয়ে ৪৮ ঘণ্টা দীর্ঘ ক্লান্তিকর ভ্রমণ শেষে ২৯ তারিখ সকাল ১০টায় New Jersey এর Newark শহরে ল্যান্ড করি। ২০১৩ সালে ছিল আমার প্রথম দেশের বাহিরে ঈদ। আজ ২০২০ সাল।। দেশের বাহিরে আমার ৭ বছর হতে চলছে, ঈদ উল ফিতর এবং ঈদ উল আযহা মিলে ১৪ টা ঈদ আমি দেশের বাহিরে। এর মধ্যে আর দেশে যাওয়া হয়নি।


দেশে যখন ছিলাম, তখন চিন্তা করতাম। কিভাবে পরিবার পরিজন ছেড়ে দেশের বাহিরে ঈদ করা সম্ভব? সেই আমি ১৪টা দেশের বাহিরে করছি। তবে এইবারের ঈদ সব ঈদের চেয়ে ভিন্ন। লকডাউন এর কারনে হয়তো বাসার বাহিরে যাওয়া হবে না।


সবাইকে ঈদ এর শুভেচ্ছা। ঈদ মোবারাক।



2 views0 comments
bottom of page