top of page

সবাইকে নূতন বছরের শুভেচ্ছা। HAPPY NEW YEAR 2020.

Updated: May 31, 2020

২০১৯ সালের পাওয়া না পাওয়ার হিসেব কষতে চাই না। অলসতা এবং বিষণ্নতা একি সূত্রে গাঁথা, তাদের মধ্যে সম্পর্ক সমানুপাতিক। ২০২০ সালে আমার প্রতিজ্ঞা একটাই, অলস একা সময় কাটাবো না, অলস সময় নষ্ট করবো না। তাহলে কখনো আমি বিষণ্ণতায় আক্রান্ত হব না। যতসম্ভব সময়কে সঠিক মূল্যায়ন করবো। ফেসবুকের/স্মার্টফোনের ব্যবহার উল্লেখ্যযোগ্য কমিয়ে আনব। যে জিনিসগুলো আমার জীবনে দরকার নাই, তার পিছনে সময় দেওয়া বন্ধ করবো।


আমার মনে হয়েছে জীবনের কোন অর্জনই তুচ্ছ না, যদি তা ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতরও হয়। আমার জীবনের ক্ষুদ্র অর্জনগুলো আমাকে বেশি সহায়তা করেছে, যা আমি কখনো ভাবিনি।যখন আমি আজ থেকে ১০ বছর পিছনে ফিরে জীবনকে দেখি, তখন আমার মনে হয়, যেসব জিনিসগুলো ঘটার পিছনে আমার হাত ছিল না, সেসব কিছুই আমার ভালোর জন্যই হয়েছিল। যে জিনিসগুলো আমি মনের গভীর থেকে চেতন অথবা অবচেতনভাবে চেয়েছি সে সবকিছুই আমি পেয়েছি।


যুক্তিসংগত প্রতিটি চাওয়ার পূর্ণতা সম্ভব, যদি কেউ সেই লক্ষে কাজ করে। আমার এই পর্যায়ে এসে মনে হয়েছে, মানুষের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, কোন জিনিস আমাদের জীবনে গুরুত্বপূর্ণ এবং কেন, সেটা নির্ধারণ করা। আমার মনে হয় একজন মানুষের সব কিছু পাওয়ার দরকার নেই, তা প্রয়োজনও নেই।আমরা চাইলেও সব কিছুতে সমান ভাবে দক্ষতা অর্জন করতে পারব না। তাই আমাদের লক্ষ্য নির্ধারণ করা খুবি জুরুরি, কারণ আমরা লিমিটেড সময়ের জন্য এসেছি, আমরা কেউ জানি না কতটা সময় আমাদের বাকি আছে।

সবাইকে নূতন বছরের শুভেচ্ছা। HAPPY NEW YEAR 2020.

2 views0 comments
bottom of page